এইচএসসি পরীক্ষার্থীদের উদ্দেশ্যে কিছু গুরুত্বপূর্ণ কথা

বৈশ্বিক মহামারী ‘করোনা’র তাণ্ডবলীলা বেড়ে যাওয়ায় আবার সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা এসেছে- ২১ জানুয়ারি/২২ থেকে ০৬ ফেব্রুয়ারি/২২ পর্যন্ত।  আগে শরীর ফিট রাখা, তারপর অন্য চিন্তা করা। আল্লাহ্ পাকের শ্রেষ্ঠ নিয়ামতসমূহের একটি হলো- ‘সুস্থতা’। কথায় আছে-‘ভগ্ন স্বাস্থ্য নিয়ে কক্ষনো বিদ্যা অর্জন হয়না’। আল্লাহ্ ভরসা।

অবশ্যই অনস্বীকার্য যে-
তথ্যপ্রযুক্তির কল্যাণে আলহামদুলিল্লাহ্ আমরা কিন্তু এখন অনেককিছু (সুবিধা) একদম হাতের নাগালেই পাচ্ছি- অনায়াসে এবং অল্প পরিশ্রমে। সো ডোন্ট অরি!!

পরামর্শগুলো এইরকম—

★ রুটিন তৈরি করো।
সর্বপ্রথম (শর্ট সিলেবাস অনুযায়ী) সবাই দৈনন্দিন পড়ালেখার একটা রুটিন তৈরি করে ফেলো। আজই এবং সম্ভব হলে এক্ষনি, প্লিজ।

★ আত্মবিশ্বাস বাড়াও।★ দুর্বলতা চিহ্নিত করো।
তুমি কোন বিষয়ে বেশি দুর্বল বা কম বুঝছো অথবা পড়া এগোয় নি– তা আগে চিহ্নিত করো। এবার দৈনন্দিন পড়ার রুটিনে সেটির জন্য ‘বরাদ্দকৃত সময়’ আর একটু বাড়িয়ে দাও। ব্যস!

ওরে বাপরে সামনেই পরীক্ষা! সুতরাং….।
মন থেকে এ ‘পরীক্ষা আতংক’ আগে সরাও।
কেউ ঘাবড়ে যেওনা প্লিজ। মনে সাহস রাখো। ভয় নেই, ইউ ক্যান উইন, ইনশাআল্লাহ!!

★ হেল্প নাও।
মনে রেখো, সকল শিক্ষা প্রতিষ্ঠান কিন্তু সিলেবাস অনুযায়ী সমানতালে এগোতে পারেনা। শর্ট সিলেবাস হওয়া সত্ত্বেও কোনো কোনো কলেজ হয়ত পরীক্ষার আগে পুরো সিলেবাস কমপ্লিটই করতে পারবে না। এটি হতেই পারে। তাই দুশ্চিন্তা না করে নিজেই দায়িত্বশীল হয়ে (অনলাইনে/মোবাইলে) সাবজেক্ট টিচার, বন্ধু-বান্ধব, ইউটিউব, গুগল এবং বিশেষ করে জয়কলি প্রকাশনীর মহাদ্যোগে HSC পরীক্ষার্থীদের জন্য সাজেশনাল ক্লাস হচ্ছে joykoly Academy ফেসবুক পেইজে। এর মাধ্যমে তোমার সমস্যার সমাধান করতে পারো, খুব ইজিলি। এছাড়াও Joykoly Academy এর youtube channel-এ সকল ক্লাস category অনুযায়ী পাওয়া যাবে।

★ সময়ের মূল্য দাও।
সামনেই পরীক্ষা। সুতরাং অপ্রয়োজনীয় মোবাইল ফোন ব্যবহার কমাও। মুভি দেখা, আড্ডা, গেমস, ফেইসবুকিং, চ্যাটিং, (আপাতত) নিয়ন্ত্রণ করো। নিশ্চয়ই ভাল রেজাল্ট হবে, ইনশাআল্লাহ।

★ নিয়মানুবর্তিতা।
(বিশেষ কোনো অসুবিধা ছাড়া) রুটিন মোতাবেক প্রতিদিন নির্দিষ্ট সময়ে অবশ্যই পড়ার টেবিলে বসবে কিন্তু। সামান্য সময়ের জন্য হলেও। বই খোলো, পৃষ্ঠা উল্টেপাল্টে দেখো। এতে করে পড়ার প্রতি আগ্রহ সৃষ্টি হবে।

এইচএসসি পরীক্ষার্থীদের উদ্দেশ্যে কিছু গুরুত্বপূর্ণ কথাগুলো সবায় মেনে চলবেন ।

Eadmin

Related post