১ জানুয়ারি থেকেই ঢাবির নবীন শিক্ষার্থীদের ক্লাস শুরু

১ জানুয়ারি থেকেই ঢাবির নবীন শিক্ষার্থীদের ক্লাস শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ক্লাস আগামী বছরের ০১ জানুয়ারি থেকে শুরু হবে। এদিন বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ক্লাস শুরুর মধ্যদিয়ে চলতি বছরের শ্রেণি পাঠদান শুরু হবে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, ‘চ’ ইউনিটের পর আগামী ০৯ জানুয়ারি বিজ্ঞান ও ব্যবসা শিক্ষা অনুষদের ক্লাস শুরু হবে। এরপর ১৬ জানুয়ারি থেকে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ক্লাস শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সূত্র  এসব তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে, গত ১ অক্টোবর প্রথমবারের মত ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের প্রধান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এরপর ০২ অক্টোবর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ০৯ অক্টোবর চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিট, ২২ অক্টোবর ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট এবং ২৩ অক্টোবর সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ভর্তি পরীক্ষা শেষে ০২ নভেম্বর ‘খ’, ০৩ নভেম্বর ‘ক’ ইউনিট, ১৪ নভেম্বর ‘চ’ ইউনিট, ২৩ নভেম্বর ‘গ’ ইউনিট এবং ২৪ নভেম্বর ‘ঘ’ ইউনিটের ফলাফল প্রকাশিত হয়। ফল প্রকাশের পর গত ৮ নভেম্বর থেকে ভর্তি কার্যক্রম শুরু হয়। সব ইউনিটের ভর্তি কার্যক্রম শেষে আগামী ০১ জানুয়ারি থেকে নবীন শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে।