০১ সেপ্টেম্বর থেকে ০৮ কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু

০১ সেপ্টেম্বর থেকে ০৮ কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু

গুচ্ছভুক্ত ৮টি কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোডের সময় ঘোষণা করা হয়েছে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আগামী ১ সেপ্টেম্বর থেকে এ ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

শুক্রবার (২৬ আগস্ট) রাতে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য ও কৃষিগুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২১-২২ এর কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সম্প্রতি কৃষিগুচ্ছে ভর্তি আবেদনের সময়সীমা শেষ হয়েছে। আগামী ১ সেপ্টেম্বর থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। পরীক্ষার পূর্ব পর্যন্ত ভর্তিচ্ছুরা প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। এছাড়া কৃষিগুচ্ছের ওয়েবসাইটে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পরীক্ষার আসন-বিন্যাস প্রকাশ করা হবে।’

এদিকে কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আগামী ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। এবার মোট ৭৯ হাজার ১৪৭ জন শিক্ষার্থী পরীক্ষায় আবেদন করেছেন। আটটি কৃষি বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা ৩৫৩৯টি। সেই হিসেবে কৃষি গুচ্ছের একটি আসনের জন্য প্রায় ২৩ ভর্তিচ্ছু লড়বেন।

জানা গেছে, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ১১৬টি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৩০টি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭০৪টি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩টি, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫টি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০টি এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯০টি আসন রয়েছে।