এক নজরে কবে হতে পারে অনিশ্চয়তার ভর্তি পরীক্ষা

দেশে মহামারি নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব অব্যাহত থাকলে আসন্ন ঈদের পর বিভিন্ন স্বায়ত্ত্বশাসিত ও সরকারি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষা হবে কিনা, তা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। এ অবস্থায় দুশ্চিন্তায় দিন কাটাতে হচ্ছে ভর্তিচ্ছু কয়েকলাখ শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের।

অন্যদিকে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, দেশে চলমান করোনাভাইরাস পরিস্থিতি এই অবস্থা বিরাজ এবং সরকারি বিধি-নিধেষ অব্যহত থাকলে ভর্তি পরীক্ষা আরেক দফায় পেছাতে হবে। পরিস্থিতি কোন দিকে যায় সেটি দেখেই সিদ্ধান্ত নিতে চায় তারা।

তথ্যমতে, করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়ায় বিভিন্ন স্বায়ত্ত্বশাসিত ও সরকারি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হয়নি। পেছাতে হয়েছে সব বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার দিনক্ষণ।

সাধারণত বছরের সেপ্টেম্বর-ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আয়োজন করা হলেও করোনার কারণে গত বছর ভর্তি পরীক্ষা হয়নি। চলতি বছরের জুনে এসেও তাদের ভর্তি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। অন্যান্য বছরে জানুয়ারির প্রথম দিকে বিশ্ববিদ্যালয়গুলোতে প্রথম বর্ষের ক্লাস শুরু হয়ে থাকে।

গত ফেব্রুয়ারির শেষের দিকে প্রথম সরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে (বিইউপি) ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হলেও করোনার প্রাদুর্ভাবে সেটা নিতে পারেনি। শুধু তাই নয়, পরবর্তীতে মে মাসে আবার ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেও স্থগিত করেছে বিইউপি। এরপর মেডিকেল কলেজ ছাড়া কোথাও কোন ভর্তি পরীক্ষার আয়োজন করা যায়নি।

জানা যায়, ২০২০ সালের এইচএসসি ও সমমানের মূল্যায়নে সারাদেশে ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থী পরীক্ষায় ‘অটো পাস’ করে। এছাড়া ২০১৯ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৯ লাখ ৮৮ হাজার ১৭২ জন পাস করে। এই সব শিক্ষার্থীদের বেশির ভাগ অংশই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

বর্তমানে দেশে ৪৬টি স্বায়ত্তশাসিত ও পাবলিক বিশ্ববিদ্যালয়ে একাডেমিক কার্যক্রম চালু রয়েছে। তবে  প্রতিবারের মতো এবারও মূল লড়াইটা হবে ৩৯টি বিশ্ববিদ্যালয়ের অর্ধ লক্ষেরও বেশি আসনে।

এদিকে, চলতি মাসের শুরুর দিতে দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব কিছুটা কমলে অধিকাংশ আগের দেওয়া ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন করে নতুন তারিখ ঘোষণা করেছে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সেই হিসেবে আগামী ৩১ জুলাই থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) অধীনে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ) এর পরীক্ষা হবে। এরপর দিন অর্থাৎ ৩১ জুলাই থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে।

আইবিএ এর পরিচালক অধ্যাপক ড. সৈয়দ ফারহাত আনোয়ার বলেন, করোনা মহামারির কারণে সবকিছু অনিশ্চিত হয়ে পড়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমাদের (আইবিএ) পরীক্ষা আলাদাভাবে হয়। করোনার কারণে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ভর্তি পরীক্ষার তারিখগুলো পেছানো হয়েছে। এছাড়া আমরাও পিছিয়ে দিয়েছি।

তিনি আরও বলেন, করোনা পরিস্থিতি ঠিক থাকলে আগামী ৩০ জুলাই আইবিএর ভর্তি পরীক্ষার পুন:নির্ধারিত তারিখ ঠিক করা হয়েছে। তাছাড়া ৩১ জুলাই থেকে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হবে। এ কারণে আমাদেরটা আগে নেওয়ার সিদ্ধান্ত এখনও পর্যন্ত রয়েছে।

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আমাদের হাতে এখনো অনেক সময় আছে। এ বিষয়ে এখনি সিদ্ধান্ত নেয়ার কিছু নেই৷ আমরা করোনা পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছি। পরিস্থিতি কোন দিকে যায় সেটি দেখেই সিদ্ধান্ত নেয়া হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা বিষয়ক টেকনিক্যাল সাব-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, করোনার কারণে ভর্তি পরীক্ষা কবে নেওয়া হবে সেটা বলা মুশকিল। যেহেতু সম্প্রতি প্রাথমিক আবেদন শেষ হয়েছে তাই পরবর্তীতে সবাই বসে তা নিয়ে আলোচনা করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ২১ মে থেকে ৫ জুন পর্যন্ত পাঁচটি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা হওয়ার কথা থাকলেও পরিবর্তিত তারিখ অনুযায়ী পরীক্ষাগুলো হবে ৩১ জুলাই থেকে ১৪ আগস্ট পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন তারিখ অনুযায়ী ৩১ জুলাই চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের তত্ত্বীয় পরীক্ষা। এরপর ৬ আগস্ট বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ৭ আগস্ট কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১৩ আগস্ট ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট ও ১৪ আগস্ট অনুষ্ঠিত হবে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা। ‘চ’ ইউনিটের অঙ্কন পরীক্ষার তারিখ পরে জানানো হবে।

আইবিএর ভর্তি পরীক্ষা ৩০ জুলাই
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) অধীনে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ) কোর্সের স্থগিত হওয়া ভর্তি পরীক্ষা আগামী ৩০ জুলাই অনুষ্ঠিত হবে।

দেশের করোনার বর্তমান পরিস্থিতে স্বাস্থ্যবিধি মেনে এদিন সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত ঢাকা শহরের বিভিন্ন কেন্দ্রে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে আইবিএ কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১৮ জুলাই দুপুর ১২টা থেকে ২৪ জুলাই রাত ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইট থেকে প্রবেশপত্র সংগ্রহ করা যাবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে (সম্মান) ভর্তি পরীক্ষার আগের তারিখ অনুযায়ী ১৪-১৬ জুন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল পরে আবার তারিখ পিছিয়ে পুনর্নির্ধারণ করা হয়েছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ১৬ আগস্ট ‘সি’ ইউনিট, ১৭ আগস্ট ‘এ’ ইউনিট ও ১৮ আগস্ট ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন তিন শিফটে সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা, দুপুর ১২টা থেকে বেলা ১টা এবং বেলা ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আগামী ২০ আগস্ট থেকে ২৭ আগস্ট পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
গত ২০ জুন থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এর ২০২১-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তির আবেদন শুরু হয়েছে। অনলাইনে এই আবেদন চলবে ৩১ জুলাই পর্যন্ত। তবে বিশ্ববিদ্যালয়টি এখনও ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেনি।

২০ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা স্থগিত
দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের এবার প্রথমবারের মতো গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা হতে যাচ্ছে। গত ১৯ জুন মানবিক বিভাগের, ২৬ জুন বাণিজ্যের ও আগামী ৩ জুলাই বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনার কারণে তা স্থগিত করা হয়েছে।

বুয়েটের ভর্তি পরীক্ষা স্থগিত
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা  অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। প্রাক-নির্বাচনী পরীক্ষার ১০ দিন পূর্বে জানানো হবে। মঙ্গলবার (২২ জুন) রাতে বুয়েটের ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়। এর আগে মঙ্গলবার একাডেমিক কাউন্সিলের বৈঠকে পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়।

বুয়েটের প্রথম বর্ষ ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুয়েটের স্নাতক প্রথম বর্ষের প্রাক নির্বাচনী ও চূড়ান্ত ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরবর্তীতে প্রাক-নির্বাচনী ও চূড়ান্ত পরীক্ষার তারিখ প্রাক-নির্বাচনী পরীক্ষার ১০ দিন আগে জানানো হবে।

পেছানো হয়েছে কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা
করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় ২০২০-২১ শিক্ষাবর্ষে সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা পেছানো হয়েছে। আগামী ৩১ জুলাই অনুষ্ঠেয় ভর্তি পরীক্ষার তারিখ আরও এক মাসের বেশি পেছানো হয়েছে। পুনর্নির্ধারিত ঘোষণা অনুযায়ী, আগামী ৪ সেপ্টেম্বর কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পিছিয়েছে বুটেক্স ভর্তি পরীক্ষা
চলমান করোনা ভাইরাস পরিস্থিতি বিবেচনায় নতুন সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স)২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৮ জুনের পরিবর্তে ২০ আগস্ট বুটেক্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দুই মাস পেছানো হয়েছে রুয়েট-চুয়েট-কুয়েটে ভর্তি পরীক্ষা
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) প্রথমবারের মতো অনুষ্ঠেয় প্রকৌশল গুচ্ছে ভর্তি পরীক্ষা হচ্ছে। এর আগে তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার নির্ধারিত তারিখ থেকে দুই মাস পেছানো হয়। করোনার সার্বিক পরিস্থিতি বিবেচনায় এই তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী ১২ আগস্ট অনুষ্ঠিত হবে।

দুই মাস পেছালো ডুয়েটের ভর্তি পরীক্ষা
চলমান করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) ভর্তি পরীক্ষা পেছানো হয়েছে। গত ১৬ জুন ডুয়েট ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির বৈঠকে ভর্তি পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত হয়।

জানা যায়, আগামী ১১ ও ১২ জুলাই ডুয়েটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও সেটি স্থগিত করা হয়েছে। বর্তমান করোনা পরিস্থিতি ও অনেক শিক্ষার্থীর ফল না পাওয়ার প্রেক্ষাপটে ভর্তি পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান য়েটের রেজিস্ট্রার ও ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির সদস্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল আবেদিন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা গত ৪ জুন হওয়া কথা ছিল। কিন্তু করোনার কারণে প্রতিষ্ঠানটি তাদের পরীক্ষা স্থগিত করেছে। বিশ্ববিদ্যালয়টি এখনও ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেনি।

ফের বিইউপির ভর্তি পরীক্ষা স্থগিত
বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ভর্তি পরীক্ষা ফের স্থগিত করা হয়েছে। এর আগে ২৬ ও ২৭ ফেব্রুয়ারি ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়। সেবারও করোনার সংক্রমণ রোধে সরকারি বিধিনিষেধের কারণে পরীক্ষা স্থগিত করা হয়। এরপর ২৮ ও ২৯ মে তারিখ ঘোষণা করে বিইউপি কর্তৃপক্ষ। এখন তা-ও স্থগিত করা হলো।

বঙ্গবন্ধু এভিয়েশন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ৭ আগস্ট
প্রথমবারের মতো আকাশ বিজ্ঞান প্রকৌশল সম্পর্কিত বাংলাদেশের প্রথম উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ে (বিএসএমআরএএইউ) স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি নেয়া হবে। ২০২০-২১ শিক্ষাবর্ষের ২টি বিভাগের প্রতিটিতে ৩০ জন করে মোট ৬০ জন ছাত্রছাত্রী ভর্তি করা হবে। গত ২০ জুন থেকে ভর্তির প্রাথমিক আবেদন শুরু হয়েছে। অনলাইনে (http://bsmraau.teletalk.com.bd) অবেদন শুরু হয়ে চলবে আগামী আগামী ৬ জুলাই রাত ১২টা পর্যন্ত।

ভর্তি পরীক্ষার আবেদনের বিজ্ঞপ্তির তথ্য মতে, প্রাথমিক আবেদন শেষে আগামী ১৩ জুলাই ভর্তি পরীক্ষার যোগ্যপ্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে। এরপর ৭ আগস্ট ঢাকাসহ তিনটি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আর্মড ফোর্সেস ও ৫টি আর্মি মেডিকেলের ভর্তি পরীক্ষা স্থগিত
করোনার প্রাদুর্ভাব এবং সরকারি বিধি-নিষেধের কারণে আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ এবং ৫টি আর্মি মেডিকেল কলেজের স্থগিত রয়েছে। স্থগিত হওয়া ২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা যেকোন সময় হতে পারে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ঈদের আগে হচ্ছে না ডেন্টাল ভর্তি পরীক্ষা
দেশে চলমান করোনা ভাইরাস পরিস্থিতি বিবেচনায় স্থগিত হওয়া সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ঈদুল আযহার আগে না নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ঈদের পর আগস্ট মাসের শুরুতে পরীক্ষা আয়োজনের পরামর্শ দেয়া হয়েছে। গত রবিবার (২০) মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সাত কলেজের ভর্তি আবেদন শুরু ১ জুলাই
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের অনলাইন ভর্তি আবেদন কার্যক্রম আগামী ১ জুলাই থেকে শুরু হবে। চলবে ১৪ আগস্ট পর্যন্ত। সংশ্লিষ্ট সূত্র জানায়, ১৪ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ও সাত কলেজের প্রধান সমন্বয়কারী অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামালের সভাপতিত্বে ভর্তি বিষয়ক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কলেজে স্নাতক ভর্তির কার্যক্রম স্থগিত
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ও স্নাতক (সম্মান) প্রফেশনাল কোর্সের অনলাইন ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই কার্যক্রম স্থগিত থাকবে। সোমবার (৭ জুন) জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ ভর্তি কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ঢাবি প্রযুক্তি ইউনিটের ভর্তি পরীক্ষা ২০ আগস্ট
২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ বি.এসসি (ইঞ্জিনিয়ারিং) শ্রেণীতে ঢাকা বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের অন্তর্গত প্রযুক্তি ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২০ আগস্ট অনুষ্ঠিত হবে।  এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই ইউনিটে অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ১০ জুন থেকে শুরু হবে। আবেদন প্রক্রিয়া শেষ হবে আগামী ১৫ জুলাই। টাকা জমা দেওয়া যাবে আগামী ১৬ জুলাই দুপুর ২টা পর্যন্ত।

ঢাবি গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ আগস্ট
২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের অধিভুক্ত গার্হস্থ্য অর্থনীতি কলেজসমূহের ভর্তি পরীক্ষা আগামী ২৭ আগস্ট অনুষ্ঠিত হবে। এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ সম্মান শ্রেণীর ভর্তি পরীক্ষা আগামী ২৭ আগস্ট সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার সময় ১ ঘন্টা, নম্বর ১০০, পাশ নম্বর ৪০। এই ইউনিটে শুধুমাত্র মহিলা শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এই ইউনিটে অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ১৫ জুন থেকে শুরু হবে। আবেদন প্রক্রিয়া শেষ হবে আগামী ৩১ জুলাই।

সাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ
বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন বস্ত্র অধিদপ্তর পরিচালিত ৭টি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষে ৪ বছর মেয়াদী বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামে ভর্তির আবেদন শুরু হয়েছে। গত ১ জুন শুরু হওয়া এ আবেদন চলবে ৮ জুলাই পর্যন্ত।

ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে বস্ত্র অধিদপ্তর ও সকল কলেজের ওয়েবসাইট এবং নোটিশ বোর্ডে ১৯ জুলাই ফলাফল প্রকাশ করা হবে। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে কেন্দ্রীয় মেধা তালিকা প্রকাশ করা হবে। প্রার্থীর মেধা ও পছন্দের ক্রম অনুযায়ী নির্বাচিতদের মেধা তালিকা কলেজভিত্তিক প্রকাশ করা হবে।

Eadmin

Related post